দ্বিতীয় ভাগ
LESSON 1

[ প্রথম ইতিবাচক বাক্যগুলিকে ব্ল্যাক্‌বোর্ডে লিখিয়া রাখিতে হইবে, যথা – The boy reads, The girl cooks, The child drinks ইত্যাদি। তার পর শিক্ষার্থীকে বা শিক্ষার্থীদিগকে ক্রমান্বয়ে একটি একটি করিয়া প্রশ্ন জিজ্ঞাসা করিতে হইবে এবং মুখে মুখে যথোপযুক্ত উত্তর অভ্যাস করাইতে হইবে। যে ক্ষেত্রে সম্ভব শিক্ষকমহাশয় এক বা একাধিক ছাত্রদ্বারা ‘ ক্রিয়া ' র অভিনয় করাইয়া অপরকে প্রশ্ন করিবেন।]

The boy reads – ছেলেটি পড়ে।

Who reads?

The girl cooks – মেয়েটি রাঁধে।

Who cooks?

The child drinks – শিশুটি পান করে।

Who drinks?

Gopal sells – গোপাল বিক্রি করে।

Who sells?

Hari buys – হরি কেনে।

Who buys?


এইরূপে I sit, You stand, We play, It bites প্রভৃতি বাক্যগুলি প্রশ্নের উত্তরে অভ্যাস করাইতে হইবে। প্রত্যেক পাঠেই এইরূপে First ও Second Person প্রয়োগ শিখাইবেন।


LESSON 2
Present Continuous (ব্যাপক বর্ত্তমান কাল)
“পড়িতেছে” “রাঁধিতেছে” “কিনিতেছে” শব্দগুলি ইংরেজিতে areads, cooks, buys ও is reading, is cooking, is buying উভয় রূপেই তর্জমা করা যাইতে পারে। রূপভেদে অর্থেরও কিছু প্রভেদ হয়। The girl cooks বলিলে শুধুমাত্র ক্রিয়ার বর্তমানতা বুঝায়, The girl is cooking বলিলে ক্রিয়ার বর্তমানতা তো বুঝায়ই, অধিকন্তু তাহার কিয়ৎ-বর্তমানকাল-ব্যাপকত্বও বুঝায় অর্থাৎ যে মুহূর্তে ক্রিয়াটির প্রতি দৃষ্টি আকৃষ্ট হইল সে মুহূর্তে ক্রিয়াটি চলিতেছে, তখনও সমাপ্ত হয় নাই–ক্রিয়া সেই মুহূর্তের কিছু পূর্ববর্তী ও কিছু পরবর্তী সময় অধিকার করিয়া রহিয়াছে।