তাই তো — দাদা আমাদের চৌপদীছন্দের বোঝাই নৌকো — ফাগুনের গুণে বাঁধা পড়ে কাগজ-কলমের উলটো মুখে উজিয়ে চলেছে।
চন্দ্রহাস। ওরে ফাগুনের গুণ নয় রে। আমি চন্দ্রহাস, দাদার তুলট কাগজের হলদে পাতাগুলো পিয়াল বনের সবুজ পাতার মধ্যে লুকিয়ে রেখেছি ; দাদা খুঁজতে বের হয়েছে।
তুলট কাগজগুলো গেছে আপদ গেছে, কিন্তু দাদার সাদা চাদরটা তো কেড়ে নিতে হচ্ছে।
চন্দ্রহাস। তাই তো, আজ পৃথিবীর ধুলোমাটি পর্যন্ত শিউরে উঠেছে আর এ পর্যন্ত দাদার গায়ে বসন্তর আমেজ লাগল না!
দাদা। আহা, কী মুশকিল। বয়েস হয়েছে যে।
পৃথিবীর বয়েস অন্তত তোমার চেয়ে কম নয়, কিন্তু নবীন হতে ওর লজ্জা নেই।
চন্দ্রহাস। দাদা, তুমি বসে বসে চৌপদী লিখছ, আর এই চেয়ে দেখো, সমস্ত জল স্থল কেবল নবীন হবার তপস্যা করছে।
দাদা, তুমি কোটরে বসে কবিতা লেখ কী করে।
দাদা। আমার কবিতা তো তোদের কবিশেখরের কল্পমঞ্জরীর মতো শৌখিন কাব্যের ফুলের চাষ নয় যে কেবল বাইরের হাওয়ায় দোল খাবে। এতে সার আছে রে, ভার আছে।
যেমন কচু। মাটির দখল ছাড়ে না।
দাদা। শোন্ তবে বলি —
ঐ রে দাদা এবার চৌপদী বের করবে।
এল রে এল চৌপদী এল। আর ঠেকানো গেল না।
ভো ভো পথিকবৃন্দ, সাবধান, দাদার মত্ত চৌপদী চঞ্চল হয়ে উঠেছে।
চন্দ্রহাস। না দাদা, তুমি ওদের কথায় কান দিয়ো না। শোনাও তোমার চৌপদী। কেউ না টিকতে পারে আমি শেষ পর্যন্ত টিকে থাকব। আমি ওদের মতো কাপুরুষ নই।
আচ্ছা বেশ, আমরাও শুনব।
যেমন করে পারি শুনবই।
খাড়া দাঁড়িয়ে শুনব। পালাব না।
চৌপদীর চোট যদি লাগে তো বুকে লাগবে, পিঠে লাগবে না।
কিন্তু দোহাই দাদা, একটা। তার বেশি নয়।
দাদা। আচ্ছা, তবে তোরা শোন্ —
বংশে শুধু বংশী যদি বাজে
বংশ তবে ধ্বংস হবে লাজে।
বংশ নিঃস্ব নহে বিশ্বমাঝে
যেহেতু সে লাগে বিশ্বকাজে।
আর-একটু ধৈর্য ধরো ভাই, এর মানেটা –
আবার মানে!
একে চৌপদী — তার উপর আবার মানে।