Published on রবীন্দ্র রচনাবলী (https://rabindra-rachanabali.nltr.org)
নৃত্যনাট্য চণ্ডালিকা - দ্বিতীয় দৃশ্য, ১৫
নৃত্যনাট্য চণ্ডালিকা
উথলি উঠল রসের ধারা।
মা। ওরা কে যায়
পীতবসন-পরা সন্ন্যাসী।
বৌদ্ধ ভিক্ষুর দল
ভিক্ষুগণ। নমো নমো বুদ্ধদিবাকরায়,
নমো নমো গোতমচন্দিমায়,
নমো নমো নন্তগুণণ্নরায়,
নমো নমো সাকিয়নন্দনায়।
নমো নমো নন্তগুণণ্নরায়,
নমো নমো সাকিয়নন্দনায়।
প্রকৃতি। মা, ওই যে তিনি চলেছেন
সবার আগে আগে!
ফিরে তাকালেন না, ফিরে তাকালেন না—
তাঁর নিজের হাতের এই নূতন সৃষ্টিরে
আর দেখিলেন না চেয়ে!
এই মাটি, এই মাটি, এই মাটিই তোর
আপন রে!
হতভাগিনী, কে তোরে আনিল আলোতে
শুধু এক নিমেষের জন্যে!
থাকতে হবে তোকে মাটিতেই
সবার পায়ের তলায়।
ফিরে তাকালেন না, ফিরে তাকালেন না—
তাঁর নিজের হাতের এই নূতন সৃষ্টিরে
আর দেখিলেন না চেয়ে!
এই মাটি, এই মাটি, এই মাটিই তোর
আপন রে!
হতভাগিনী, কে তোরে আনিল আলোতে
শুধু এক নিমেষের জন্যে!
থাকতে হবে তোকে মাটিতেই
সবার পায়ের তলায়।
মা। ওরে বাছা, দেখতে পারি নে তোর দুঃখ—
আনবই আনবই, আনবই তারে
মন্ত্র প’ড়ে।
মন্ত্র প’ড়ে।
প্রকৃতি। পড়্ তুই সব চেয়ে নিষ্ঠুর মন্ত্র,
পাকে পাকে দাগ দিয়ে
জড়ায়ে ধরুক ওর মনকে।
যেখানেই যাক,
কখনো এড়াতে আমাকে
পারবে না, পারবে না।
জড়ায়ে ধরুক ওর মনকে।
যেখানেই যাক,
কখনো এড়াতে আমাকে
পারবে না, পারবে না।
আকর্ষণীমন্ত্রে যোগ দেবার জন্যে মা
তার শিষ্যাদলকে ডাক দিল
তার শিষ্যাদলকে ডাক দিল
মা। আয় তোরা আয়,